মেজর জিয়াউর রহমানের রাজনৈতিক সংস্কার এবং বহুদলীয় গণতন্ত্র প্রতিষ্ঠা

Image
মেজর জিয়াউর রহমান বাংলাদেশের একটি বিশিষ্ট রাজনৈতিক ব্যক্তিত্ব ছিলেন, যিনি ১৯৭৭ সালে দেশের রাষ্ট্রপতি হিসেবে দায়িত্ব গ্রহণ করেন। তার শাসনামলে তিনি কিছু গুরুত্বপূর্ণ রাজনৈতিক সংস্কার ও পরিবর্তন এনেছিলেন, যার মধ্যে অন্যতম হলো বহুদলীয় গণতন্ত্রের প্রতিষ্ঠা। রাজনৈতিক সংস্কার: ১. বহুদলীয় গণতন্ত্র প্রতিষ্ঠা : - জিয়াউর রহমানের শাসনামলের প্রথম দিকে বাংলাদেশ একদলীয় শাসন ব্যবস্থায় পরিচালিত হচ্ছিল। তিনি বহুদলীয় গণতন্ত্র পুনঃপ্রতিষ্ঠা করেন, যা দেশের রাজনৈতিক ব্যবস্থায় একটি গুরুত্বপূর্ণ পরিবর্তন নিয়ে আসে। - তিনি ১৯৭৮ সালে রাজনৈতিক দলসমূহের উপর থেকে নিষেধাজ্ঞা তুলে নেন এবং বিভিন্ন রাজনৈতিক দলের কার্যক্রম পুনরায় শুরু করার অনুমতি দেন। ২. সাংবিধানিক পরিবর্তন : - তার শাসনামলে ১৯৭৯ সালে একটি নতুন জাতীয় সংসদ নির্বাচিত হয়। এই নির্বাচন দেশের গণতান্ত্রিক প্রক্রিয়াকে পুনরুজ্জীবিত করে। - জিয়া সংবিধানে বেশ কিছু সংশোধন আনেন, যার মাধ্যমে প্রেসিডেন্টের ক্ষমতা বৃদ্ধি করা হয় এবং রাজনৈতিক স্থিতিশীলতা আনতে চেষ্টা করা হয়। ৩. রাজনৈতিক সংগঠন : - তিনি বাংলাদেশ জাতীয়তাবাদী দল (বিএনপি) প্রতিষ্ঠা করেন, যা দেশের অন্যতম

জিয়াউর রহমানের রাজনৈতিক প্রজ্ঞা


জিয়াউর রহমান বাংলাদেশের একজন প্রভাবশালী রাজনীতিবিদ ছিলেন এবং দেশের স্বাধীনতা যুদ্ধের একজন মুক্তিযোদ্ধা নেতা ছিলেন। তার রাজনৈতিক প্রজ্ঞা এবং কৌশল তাকে দেশের প্রধানমন্ত্রিত্ব থেকে রাষ্ট্রপতির আসনে নিয়ে যায়।

রাজনৈতিক প্রজ্ঞার কিছু দিক:

  1. বিএনপি প্রতিষ্ঠা: তিনি বাংলাদেশ জাতীয়তাবাদী দল (বিএনপি) প্রতিষ্ঠা করেন, যা তৎকালীন সময়ে দেশের অন্যতম বৃহত্তম রাজনৈতিক দল হয়ে ওঠে। বিএনপি'র মুলনীতি জাতীয়তাবাদ এবং অর্থনৈতিক উন্নয়ন ছিল।

  2. বহুদলীয় গণতন্ত্র পুনঃপ্রবর্তন: তিনি বহুদলীয় গণতন্ত্র পুনঃপ্রবর্তন করেন, যা রাজনৈতিক প্লুরালিজমকে উৎসাহিত করে এবং রাজনৈতিক স্থিতিশীলতা বৃদ্ধি করে।

  3. অর্থনৈতিক উদারীকরণ: তার সময়কালে তিনি কৃষি এবং শিল্পে উদারীকরণ নীতির প্রয়োগ করেন, যা দেশের অর্থনৈতিক উন্নয়নে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে।

  4. বর্হিবিশ্বের সাথে সম্পর্ক: জিয়াউর রহমান আন্তর্জাতিক সম্পর্ক উন্নয়নে বিশেষ মনোযোগ দেন। তার শাসনামলে তিনি বিভিন্ন দেশের সাথে কূটনৈতিক সম্পর্ক স্থাপন ও উন্নয়নের মাধ্যমে দেশের বর্হিবিশ্বে একটি শক্তিশালী অবস্থান তৈরিতে সফল হন।

  5. সামরিক ও রাজনৈতিক ভারসাম্য: তিনি সামরিক বাহিনী থেকে আসা হওয়া সত্ত্বেও রাজনৈতিক স্থিতিশীলতা রক্ষায় দক্ষতা প্রদর্শন করেন এবং সামরিক ও বেসামরিক প্রশাসনের মধ্যে ভারসাম্য রক্ষা করেন।

জিয়াউর রহমানের রাজনৈতিক প্রজ্ঞা এবং কৌশল তাকে বাংলাদেশে একটি উল্লেখযোগ্য রাজনৈতিক নেতা হিসেবে প্রতিষ্ঠিত করেছে।

Comments

Popular posts from this blog

০১. মেজর জেনারেল জিয়াউর রহমানের সততার একটি উদাহরণ

জিয়াউর রহমান তাঁর শাসনামলে অনেকগুলো অর্থনৈতিক এবং সামাজিক সংস্কার কার্যক্রম শুরু করেন

মেজর জেনারেল জিয়াউর রহমান ছেলেবেলায় কেমন ছিলেন